July 8, 2024, 11:58 am

সংবাদ শিরোনাম
কুড়িগ্রামে একের পর এক বাঁধ ভেঙে ও সড়ক উপছে নতুন নতুন এলাকা প্লাবিত কোটা সমস্যার সমাধান করার দাবি জাতীয় শিক্ষাধারার জৈন্তাপুরে পুলিশের পৃথক অভিযানে চিনি ও ঔষধ উদ্ধার পীরগঞ্জের ঝোরারঘাট শাহ্ সালেক দাখিল মাদ্রাসায় সুপারের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম পীরগঞ্জ ৮৭পিচ ইয়াবা ও অন্যঅন্য মামলায় আসামী আটক৫ ১৭০টি চোরাই মোবাইল ও ট্যাবসহ মোট ০৫ জন চোরাকারবারিকে গ্রেফতার করেছে র‌্যাব-১০ সরকারী রাস্তাসহ ২৯টি মেহগনি গাছ কাটার অভিযোগ।। তদন্তে প্রশাসন পীরগঞ্জে মসজিদের দোহাই সরকারি খাস জমির গাছ কর্তন পীরগঞ্জে পাট ও পাট বীজ উৎপাদন প্রশিক্ষণ অনুষ্ঠিত রংপুর মিঠাপুকুরে সেফটিক ট্যাংকে পড়ে তিনজনের মর্মান্তিক মৃত্যু

প্রবল ইচ্ছাশক্তি প্রয়োজন ধূমপান ত্যাগে

প্রবল ইচ্ছাশক্তি প্রয়োজন ধূমপান ত্যাগে

ডিটেকটিভ নিউজ ডেস্ক

ধূমপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। শরীরের এমন কোনো অঙ্গ নেই যেখানে ধূমপানের সর্বগ্রাসী থাবা হানে না। ধূমপানের কারণে যে রোগসমূহের উৎপত্তি হয় তাদের মধ্যে অন্যতম হলোÑস্ট্রোক, বিভিন্ন ধরনের ক্যান্সার, যেমন-মুখ গহ্বর, গলা, ফুসফুস, হার্ট অ্যাটাক, গ্যাস্টিক আলসার, উচ্চ রক্তচাপ, কিডনি ফেইলিউর।

জনসচেতনতার কারণে অনেকেই ধূমপান নামক এই ঘাতককে চিরতরে নির্বাসনে দিতে চান। কিন্তু নানা কারণে ধূমপান আর ছাড়া হয় না। তবে বিশেষজ্ঞগণ ধূমপানের আসক্তি থেকে নিজেকে রক্ষার কিছু উপায় বলে দিয়েছেন। যেমনÑপ্রথমে মনস্থির করুন। পরিবারের সদস্য, নিকটাত্মীয়, বন্ধু-বান্ধব ও সহকর্মীদের সহযোগিতা নিন।

ধূমপান ত্যাগের প্রাথমিক পর্যায়ে কিছুটা শারীরিক ও মানসিক অস্বস্তি বোধ হতে পারে। কারণ, দীর্ঘদিন ধূমপানের ফলে এর প্রতি মানসিক ও শারীরিক নির্ভরতা গড়ে উঠে। অস্বস্তি কাটাতে চিনিমুক্ত চুইংগাম, মিন্ট বা ক্যান্ডি ব্যবহার করতে পারেন। প্রচুর পরিমাণ পানি পান করুন। শাক-সবজি ও ফলমূল বেশি করে খান। মনকে ব্যস্ত রাখুন। প্রতিদিন হালকা ব্যায়াম করুন কিংবা পছন্দের গান শুনুন। প্রতিদিন একটি বা দুটি করে সিগারেট কমিয়ে ফেলুন নিয়ম করে। ধূমপায়ীদের সঙ্গ এড়িয়ে চলুন। সর্বোপরি নিজ, পরিবার ও সন্তানের কথা ভেবে প্রবল ইচ্ছাশক্তি ধরে রাখুন।

Share Button

     এ জাতীয় আরো খবর